শুক্রবার, ২৭ Jan ২০২৩, ০৪:১৩|| ১৩ মাঘ ১৪২৯বঙ্গাব্দ   ☎  01718157901 ✉  pattralap24@gmail.com

✍ দিনাজপুর

দিনাজপুরে শীতে বাধাগ্রস্ত বোরো আবাদ

প্রকাশের তারিখ : 2023-01-16
abc

তীব্র শীতে কাঁপছে উত্তরের জেলা দিনাজপুর। বছরের শুরু থেকেই এ জেলায় চলছে শৈত্যপ্রবাহ। ঘন কুয়াশা ও হিমেল বাতাসে বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। কৃষিতেও পড়েছে এর প্রভাব।



সোমবার (১৬ জানুয়ারি) দিনাজপুরে তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৯ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। সঙ্গে রয়েছে ঘন কুয়াশা ও বাতাস। তবে রোববার তাপমাত্রা কিছুটা বেড়েছিল।


এদিকে, বেলা বাড়ার সঙ্গে সঙ্গে রোদ উঠলেও তা শীতের ওপর তেমন কোনো প্রভাব ফেলতে পারেনি। শীতের কারণে দিনাজপুরের রাস্তাঘাট এবং বাজারে লোকজন ও যানবাহন কমে গেছে। প্রয়োজন ছাড়া কেউ বাইরে বের হচ্ছেন না। দুপুরের পর রাস্তাঘাটে কিছু মানুষ দেখা গেলেও সকাল ১০টা পর্যন্ত তা প্রায় ফাঁকা ছিল। বিকেলে পুরাতন কাপড়ের বাজারে ভিড় দেখা গেছে।



শীতের কারণে বোরো বীজতলায় কিছুটা প্রভাব পড়েছে। চারা অপেক্ষাকৃত ভাবে কম বাড়ছে। সদর উপজেলার হাফি শাহা নামে এক কৃষক বলেন, অন্যান্য বছর এ সময় বোরো চারা রোপণের ধুম পড়ে যায়। কিন্তু এবার এখনো কৃষক বোরো চারা রোপণের জন্য জমি প্রস্তুত করতে পারেনি। তাই বোরো চারা রোপণ এক সপ্তাহ পিছিয়ে যাবে।



সদর উপজেলা ঘুঘুডাঙ্গা গ্রামের সবজি চাষি জয়নাল আবেদিন বলেন, শীত উপেক্ষা করেই বাজারে সবজি নিয়ে যেতে হচ্ছে। তবে সবজির দাম কমে গেছে। নতুন আলু প্রকার ভেদে বিক্রি হচ্ছে ১৫ থেকে ২০ টাকার মধ্যে।



মাঝাডাঙ্গা এলাকার আলু চাষি রেজাউল ইসলাস বলেন, শীত বেশি হওয়ায় প্রতিদিন আলুর গাছে ভিটামিন ছিটাতে হচ্ছে। এতে করে আলু চাষে খরচ বেড়ে যাচ্ছে। যদি আলুর দাম না পাওয়া যায় তাহলে তো পথে বসতে হবে।


দিনাজপুর আঞ্চলিক আবহাওয়া পর্যবেক্ষণাগারের আবহাওয়া সহকারী মো. আসাদুজ্জামান বলেন, শীতের সঙ্গে ঘন কুয়াশা ও বাতাস রয়েছে। আকাশে মেঘলা ভাব রয়েছে। যেকোনো সময় গুড়ি গুড়ি বৃষ্টি হতে পারে। বৃষ্টি হলে শীত আরও বাড়বে।


দিনাজপুর কৃষি সম্প্রসারণ অফিসের উপ পরিচালক মো. নূরুজ্জামান বলেন, দিনাজপুর জেলায় জমি প্রস্তুত। শীত বেশি হওয়ায় কৃষকেরা এখনো মাঠে নামেনি। তবে চলতি সপ্তাহের মধ্যেই কৃষক মাঠে নেমে পড়বে এবং বোরো চারা রোপণে ধুম পড়ে যাবে।

abc

Visitor Counter

5535

Online

49

দিনাজপুর জেলার পূর্বের খবর


দৈনিক পত্রালাপ মুক্তিযুদ্ধের কথা বলে, সাম্প্রদায়িক সম্প্রিতির কথা বলে। আমাদের মনে রাখতে হবে স্বাধীনতার চেতনা, মুক্তিযুদ্ধের চেতনা নিয়ে পত্রালাপ এগিয়ে যাবে। প্রয়োজনে পত্রালাপ বন্ধ হয়ে যাবে, কিন্তু স্বাধীনতা সার্বভৌমত্ত্বর বিপক্ষে একটি শব্দ লিখবে না।

--মনোরঞ্জন শীল গোপাল এমপি

Design and coding by Mind It Software Factory, Contact: 01930704060